FIFA WC South American Qualifiers 2026: মেসিকে ছাড়াই বদলা নিল আর্জেন্তিনা, পেরুকে হারাল নেইমারের ব্রাজিল


বিশ্বকাপের জন্য লাতিন আমেরিকান বাছাইপর্বের ম্যাচে জয় পেল আর্জেন্তিনা এবং ব্রাজিল। দুই দলই জিতেছে প্রতিপক্ষের মাঠে। একদিকে লিওনেল মেসিকে ছাড়াই বলিভিয়াকে সহজেই হারিয়েছে বিশ্বচ্যাম্পিয়নরা। অপরদিকে পেরুকে হারাতে কাল ঘাম ছুটল ব্রাজিলের। বলিভিয়ার রাজধানী লা পাজে শুধু বলিভিয়াই আর্জেন্তিনার প্রতিপক্ষ ছিল না। সঙ্গে ছিলো ৩৬০০ মিটার উঁচুতে খেলার চ্যালেঞ্জ। সেটিকে জয় করেই ৩-০ গোলে জিতে মাঠ ছেড়েছেন লিওনেল স্কালোনির ছেলেরা। আর্জেন্তিনাকে প্রথমার্ধেই ২-০ গোলের ব্যবধানে এগিয়ে দেন এনসো ফার্নান্দেজ এবং নিকোলাস তাগলিয়াফিকো। ৮৩ মিনিটে নিকো গঞ্জালেজের গোলে ৩-০ ব্যবধানে জেতে আর্জেন্তিনা। পেরুর মাঠে ব্রাজিল জিতেছে ১-০ গোলে। পুরো ম্যাচে আধিপত্য দেখিয়ে খেলেও গোল পেতে ৯০ মিনিট পর্যন্ত অপেক্ষা করতে হয় সেলেকাওদের। নেইমারের সহায়তায় দলকে জয়সূচক গোলটি এনে দেন মারকিনিওস।

এই মুহূর্তে দারুণ ছন্দে রয়েছেন নেইমার। ব্রাজিলের জার্সিতে গোলের দেখাও পাচ্ছেন তিনি। তার দলও জিতে চলছে। সেই কারণে তারকা এ ফরোয়ার্ডকে আটকে রাখার কৌশল নিয়েই বুধবার সকালে মাঠে নামে পেরু। লিমার ন্যাশনাল স্টেডিয়ামে ২০২৬ দক্ষিণ আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাইপর্বের এ ম্যাচে দলটি তাদের এ কৌশলে সফল হলেও ব্রাজিলের জয় আটকে পারেনি। ম্যাচের ৯০তম মিনিটে ব্রাজিলের জয়সূচক গোলটি করেন ডিফেন্ডার মারকিনিওস। ২০২৬ দক্ষিণ আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে বুধবার সকালে ব্রাজিল জিতেছে ১-০ গোলে। ম্যাচের ৯০ মিনিটে নেইমারের ইনসুইং কর্নার থেকে মারকিনিওসের হেডে গোলটি হয়। এরফলে বিশ্বকাপ বাছাই পর্বে এ নিয়ে টানা ৩৬ ম্যাচে অপরাজিত রইল ব্রাজিল।

বলিভিয়ার জালে ৫ গোল দিয়ে ২০২৬ বিশ্বকাপ বাছাই শুরু করেছে ব্রাজিল। আজ দ্বিতীয় ম্যাচে পারফরম্যান্সের দিক থেকে তার ধারেকাছেও ছিল না ফার্নান্দো দিনিজের দল। রিচার্লিসনকে সামনে রেখে পিছনে বাঁ পাশে রদ্রিগো, মাঝে নেইমার ও ডানে রাফিনিয়াকে রেখে আক্রমণভাগ সাজিয়েছিলেন ব্রাজিল কোচ। কিন্তু এই আক্রমণভাগ পেরুর রক্ষণ ভেঙে গোল আদায় করতে পারেনি। দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাইয়ে এ নিয়ে ২ ম্যাচই জিতে মোট ৬ পয়েন্ট নিয়ে শীর্ষে উঠল ব্রাজিল। তাদের সমান ম্যাচে সমান পয়েন্ট পেলেও গোল ব্যবধানে পিছিয়ে দুই নম্বরে রয়েছে আর্জেন্তিনা। এই ম্যাচে মেসিকে ছাড়াই মধুর প্রতিশোধ নিল আর্জেন্তিনা। বলিভিয়া ৩-০ হারিয়ে দিল নীল সাদা বাহিনী। ১৪ বছর আগে এই মাঠেই ৬-১ গোলে আর্জেন্তিনাকে হারিয়েছিল বলিভিয়া ৷ বিশ্বের উচ্চতম মাঠের সেই ম্যাচে কার্যত খাবি খেয়েছিলেন লিওনেল মেসিরা ৷ লজ্জায় পড়তে হয়েছিল তৎকালীন কোচ দিয়েগো আর্মান্দো মারাদোনাকে ৷ সেই মাঠেই এবার মধুর প্রতিশোধ নিল বিশ্বজয়ীরা ৷ মারাদোনার দলের লজ্জা মুছল লিওনেল স্কালোনির আর্জেন্তিনা৷



Source link

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*