ক্রিকেটের ‘ক্ল্যাসিকোতে’ কাল মাঠে নামবে ভারত-পাকিস্তান


ছবি: সংগৃহীত

ভারত-পাকিস্তান ম্যাচ মানে বাড়তি উত্তেজনা। ক্রিকেটের ‘ক্ল্যাসিকো’ দেখতে মুখিয়ে থাকেন ভক্তরা। শনিবার (২ সেপ্টেম্বর) এশিয়া কাপের সবচেয়ে হাইভোল্টেজ ম্যাচে মুখোমুখি হবে দুই চিরপ্রতিদ্বন্দ্বী ভারত ও পাকিস্তান। যেখানে পাকিস্তানের শক্তিশালী বোলিং লাইন আপ সামলানোকেই বড় চ্যালেঞ্জ মানছেন ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা। আর চাপহীন ক্রিকেটে ভারত বধের পরিকল্পনা পাক অধিনায়ক বাবর আজমের। ক্যান্ডিতে বিকাল সাড়ে তিনটায় শুরু হবে দু’দলের এই মহারণ।

ঠিক এক বছর আগে টি-টোয়েন্টি ফরম্যাটের এশিয়া কাপে ১ বল হাতে রেখে ভারতকে হারিয়েছিল পাকিস্তান। এবারের ফরম্যাট ভিন্ন হলেও ওয়ানডে র‍্যাঙ্কিংয়ের এক নম্বরে উঠেই এশিয়ান শ্রেষ্ঠত্বের লড়াইয়ে এসেছে পাকিস্তান।

ওয়ানডে ক্রিকেটে এখনও পর্যন্ত ১৩২ দেখায় পাকিস্তানের ৭৩ জয়ের বিপরীতে ভারতের জয় ৫৫টি। এশিয়া কাপে দুই দলের মুখোমুখি লড়াইয়ে অবশ্য এগিয়ে রোহিত শর্মার দল। টুর্নামেন্টের ওয়ানডে সংস্করণে ১৩বার একে অপরের মুখোমুখি হয়েছে দু’দল। তার মধ্যে ৭টি ম্যাচে জিতেছে ভারত। বিপরীতে ৫ জয় পাকিস্তানের।

ক্যান্ডির পাল্লেকেলে স্টেডিয়ামে অপরাজিত ভারত। এই মাঠে ওয়ানডেতে ৩ ম্যাচ খেলে ৩টি ম্যাচেই জিতেছে ভারত। যেখানে ৫ ম্যাচে ৩ জয় পাকিস্তানের। ম্যাচের আগের দিনে সংবাদ সম্মেলনে ভারতীয় দলের অধিনায়ক রোহিত শর্মা বলেন, যে কোনো ফরম্যাটেই পাকিস্তান শক্তিশালী দল। তাদের বিপক্ষে জয় পেতে ভালো ক্রিকেট খেলতে হবে আমাদের। আমাদের ব্যাটিং-বোলিং বিভাগ অনেক শক্তিশালী। বিশেষ করে পাকিস্তানের শক্তিশালী বোলিং লাইনকে সামলাতে ব্যাটারদের বাড়তি দ্বায়িত্ব নিতে হবে।

অন্যদিকে, নেপালকে গুড়িয়ে দিয়ে এশিয়া কাপের মিশন শুরু করেছে পাকিস্তান। পেস ইউনিটে শাহীন আফ্রিদি, নাসিম শাহ আর হারিস রউফ প্রতিপক্ষের জন্য এক কথায় ত্রাস। আর ব্যাটিংয়ে বাবরের সাথে রিজওয়ান, ফখর জামান আর ইমাম উল হক গড়েছে সলিড টপ অর্ডার।

ম্যাচের আগের দিনে সংবাদ সম্মেলনে পাকিস্তানি অধিনায়ক বাবর আজম বলেন, ভারতের বিপক্ষে নিজেদের সেরাটা দিতে হবে। তবে অতিরিক্ত চাপ নিতে চাই না। আশা করি, ফল আমাদের পক্ষেই আসবে। আমাদের বোলার-ব্যাটাররা দারুণ ছন্দে রয়েছে। ভারতের বিপক্ষে দুই ডিপার্টমেন্টেই শুরুটা ভালো করতে হবে।

এদিকে, কেএল রাহুলের অনুপস্থিতিতে ভারতের চিন্তা নাম্বার চার নিয়ে। এক্ষেত্রে ব্যাটিং অর্ডারেও মেক শিফট করতে পারে টিম ইন্ডিয়া।পরিসংখ্যানে ভারত এগিয়ে থাকলেও পাকিস্তানের বর্তমান ফর্ম দিচ্ছে হাড্ডাহাড্ডি লড়াইয়ের আভাস। তবে এই উত্তেজনায় পানি ঢালার জন্য প্রস্তুত ক্যান্ডির আবহাওয়া, ম্যাচের দিনে রয়েছে বৃষ্টির সম্ভাবনা।

/আরআইএম





Source link

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*