অস্ট্রেলিয়াকে ৩১২ রানের লক্ষ্য দিলো দক্ষিণ আফ্রিকা

[ad_1]

ছবি: সংগৃহীত

বিশ্বকাপে নিজেদের দ্বিতীয় ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে আগে ব্যাটিংয়ে নেমে ওপেনার কুইন্টন ডি ককের সেঞ্চুরি ও এইডেন মার্করামের ফিফটির উপর ভর করে নির্ধারিত ৫০ ওভার শেষে ৭ উইকেট হারিয়ে ৩১১ রানের বড় সংগ্রহ দাঁড় করিয়েছে দক্ষিণ আফ্রিকা। এবারের আসরে টানা দুই সেঞ্চুরি করলেন কুইন্টন ডি কক। জয়ের জন্য অস্ট্রেলিয়ার প্রয়োজন ২৭৩ রান।

বৃহস্পতিবার (১২ অক্টোবর) লখনৌর ভারতরত্ন শ্রী অটল বিহারী বাজপায় ইকানা ক্রিকেট স্টেডিয়ামে টসে জিতে দক্ষিণ আফ্রিকা ব্যাটিংয়ের জন্য আমন্ত্রণ জানায় অস্ট্রেলিয়ার অধিনায়ক প্যাট কামিন্স। ব্যাট করতে নেমে ওপেনিং জুটিতে অধিনায়ক টেম্বা বাভুমা ও কুইন্টন ডি ককের ব্যাটে প্রথম পাওয়ার প্লেতে দলীয় পঞ্চাশ পূরণ করে প্রোটিয়ারা।

শুরুর দিকে সুইং-ইনসুইং দিয়ে সাউথ আফ্রিকার দুই ওপেনারকে পরাস্ত করলেও, ভাগ্য সহায় হয়নি অজিদের। সময় যত গড়িয়েছে নিজের স্বভাবসুলভ ব্যাটিং করেন ডি কক। তাকে যোগ্য সঙ্গ দিয়েছেন অধিনায়ক বাভুমা। অজি বোলারদের বাজে বল পেলেই বাউন্ডারি মেরেছেন তারা। ৫১ বলে ক্যারিয়ারের ৩১তম ফিফটি তুলে নেন ডি কক। ইনিংসে ৫টি চার ও দু’টি চক্কা হাঁকান বাঁহাতি এই ব্যাটার।

১০৮ রানে ভাঙে আফ্রিকার উদ্বোধনী জুটি। ৫৫ বলে ৩৫ রান করে ফেরেন বাভুমা। ম্যাক্সওয়েলের করা বলে বড় শট খেলতে গিয়ে বাউন্ডারিতে ক্যাচ হন এই আফ্রিকান অধিনায়ক। আগের ম্যাচে সেঞ্চুরি করা রুসে ভান ডার ডুসেন ভালো শুরু করেও ইনিংস বড় করতে পারেননি। ৩০ বলে দুই চারে ২৬ রানে অ্যাডাম জাম্পার বলে সাজঘরে ফেরেন।

তবে এক প্রান্ত আগলে রেখে অজি বোলারদের শাসন করতে থাকেন ডি কক। অজি অধিনায়ক প্যাট কামিন্সের বলে বিশাল ছক্কা হাঁকিয়ে শতরানে পৌঁছান ডি কক। ৮টি চার ও ৫টি ছক্কার সাহায্যে ৯০ বলে তিন অঙ্কের ম্যাজিক্যাল ফিগার স্পর্শ করেন এই বাঁহাতি ব্যাটার। ওয়ানডে ক্যারিয়ারে এটি তার ১৯তম সেঞ্চুরি। আর এবারের বিশ্বকাপে টানা দ্বিতীয়। এরপর অবশ্য বেশিক্ষণ টিকতে পারেননি তিনি। গ্লেন ম্যাক্সওয়েলের বলে বোল্ড হওয়ার আগে ১০৬ বলে ৮ বাউন্ডারি ও ৫ ছক্কায় ১০৯ রান করেন ডি কক।

অস্ট্রেলিয়ার হয়ে দু’টি করে উইকেট শিকার করেন গ্লেন ম্যাক্সওয়েল ও মিচেল স্টার্ক। একটি করে উইকেট শিকার করেন জশ হ্যাজলউড, প্যাট কামিন্স ও অ্যাডাম জাম্পা।

/আরআইএম



[ad_2]

Source link

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*